এই দেশ এই মানুষ “সার্থক জনম আমার জন্মেছি এই দেশে।” কবির এ কথার অর্থ – আমাদের সৌভাগ্য ও সার্থকতা যে আমরা এদেশে জন্মেছি। আমরা বাঙালি। বাংলাদেশের প্রায় সকল লােক বাংলায় কথা বলে। তবে আমাদের দেশে যেমন রয়েছে প্রকৃতির বৈচিত্র্য, তেমনি রয়েছে মানুষ ও ভাষার বৈচিত্র্য। বাংলাদেশের পার্বত্য জেলাগুলােতে রয়েছে বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার লােকজন। এদের কেউ চাকমা, কেউ মারমা, কেউ মুরং, কেউ তঞ্চঙ্গা ইত্যাদি। এছাড়া রাজশাহী আর জামালপুরে রয়েছে সাঁওতাল ও রাজবংশীদের বসবাস। তাদের রয়েছে নিজ নিজ ভাষা। একই দেশ অথচ কত বৈচিত্র্য। এটাই বাংলাদেশের গৌরব।

  1. আমরা কোন জাতি ?
  2. “সার্থক জনম আমার জন্মেছি এই দেশে।” কবির এ কথার অর্থ কি ?
  3. আমাদের দেশে যেমন রয়েছে প্রকৃতির বৈচিত্র্য, তেমনি রয়েছে মানুষ ও ভাষার বৈচিত্র্য। বুঝিয়ে লিখ।
  4. একই দেশ অথচ কত বৈচিত্র্য। এটাই বাংলাদেশের গৌরব- ব্যাখ্যা কর।

বাংলাদেশের এই যে মানুষ, তাদের পেশাও কত বিচিত্র। কেউ জেলে,কেউ কুমার, কেউ কৃষক, কেউ আবার কাজ করে অফিস-আদালতে। সবাই আমরা পরস্পরের বন্ধু। একজন তার কাজ দিয়ে আরেকজনকে সাহায্য করছে। গড়ে তুলছে এই দেশ। ভাবাে তাে কৃষকের কথা। তারা কাজ না করলে আমাদের খাদ্য জোগাত কে? সবাইকে তাই আমাদের শ্রদ্ধা করতে হবে, ভালােবাসতে হবে। সবাই আমাদের আপনজন। আমাদের আছে নানা ধরনের উৎসব। মুসলমানদের রয়েছে দুটি ঈদ, ঈদ-উল-ফিতর ও ঈদ উল-আযহা। হিন্দুদের দুর্গা পূজাসহ আছে নানা উৎসব আর পার্বণ। বৌদ্ধদের আছে বুদ্ধ পূর্ণিমা। খ্রিষ্টানদের আছে ইস্টার সানডে আর বড় দিন। এছাড়াও রয়েছে নানা উৎসব। পহেলা বৈশাখ-নববর্ষের উৎসব। রয়েছে রাখাইনদের সাংগ্রাই ও চাকমাদের বিজু উৎসব। ধর্ম যার যার, উৎসব যেন সবার।

  1. বাংলাদেশে কোন কোন পেশার লোক বাস করে?
  2. 'বাংলাদেশের এই মানুষ, তাদের পেশাও কত বিচিত্র' -বলতে কি বোঝায়?
  3. কৃষকদের কেন শ্রদ্ধা করতে হবে?
  4. ধর্ম যার যার, উৎসব যেন সবার- ব্যাখ্যা কর ।

রাখাইনদের সাংগ্রাই ও চাকমাদের বিজু উৎসব। ধর্ম যার যার, উৎসব যেন সবার। পােশাক-পরিচ্ছদও ভিন্ন ভিন্ন ধরনের, ভিন্ন ভিন্ন ধাচের। মিল আমাদের একটা জায়গায় সকলেই আমরা বাংলাদেশের অধিবাসী। বাংলাদেশের প্রকৃতি ও জনজীবন তাই ভারি বৈচিত্র্যময়। এই দেশকে তাই ঘুরে ঘুরে দেখা দরকার।

  1. বাংলাদেশের কিছু উপজাতির নাম লিখ ।
  2.  পােশাক-পরিচ্ছদও ভিন্ন ভিন্ন ধরনের, ভিন্ন ভিন্ন ধাচের। মিল আমাদের একটা জায়গায় সকলেই আমরা বাংলাদেশের অধিবাসী। বলতে কি বোঝানো হয়েছে?
  3. বাংলাদেশের প্রকৃতি ও জনজীবন তাই ভারি বৈচিত্র্যময়। - ব্যাখ্যা কর ।
  4. এই দেশকে তাই ঘুরে ঘুরে দেখা দরকার কেন ? বিশ্লেষণ কর ।

কোথায় পাহাড়, কোথায় নদী, কোথায়-বা এর সমুদ্রের বেলাভূমি। এজন্য দেশের নানা প্রান্ত যেমন ঘুরে দেখা দরকার তেমনি দরকার আত্মীয়-স্বজন ও বন্ধুদের বাড়ি বেড়াতে যাওয়া, পরস্পর মেলামেশা করা। কাছাকাছি আসা, মানুষকে ভালােবাসা।। দেশ মানে এর মানুষ, নদী, আকাশ, প্রান্তর, পাহাড়, সমুদ্র এইসব। দেশ হলাে জননীর মতাে। জননী যেমন স্নেহ,মমতা ও ভালােবাসা দিয়ে আমাদের আগলে রাখেন। দেশও তেমনই তার আলাে, বাতাস ও সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। এদেশকে আমরা ভালােবাসব।

  1. দেশ কিসের মত?
  2. দেশের নানা প্রান্ত যেমন ঘুরে দেখা দরকার কেন ?
  3. জননী যেমন স্নেহ,মমতা ও ভালােবাসা দিয়ে আমাদের আগলে রাখেন। দেশও তেমনই।- বুঝিয়ে লিখ ।
  4. এদেশকে আমরা ভালােবাসব কেন ?

পােশাক-পরিচ্ছদও ভিন্ন ভিন্ন ধরনের, ভিন্ন ভিন্ন ধাচের। মিল আমাদের একটা জায়গায় সকলেই আমরা বাংলাদেশের অধিবাসী। বাংলাদেশের প্রকৃতি ও জনজীবন তাই ভারি বৈচিত্র্যময়। এই দেশকে তাই ঘুরে ঘুরে দেখা দরকার। কোথায় পাহাড়, কোথায় নদী, কোথায়-বা এর সমুদ্রের বেলাভূমি। এজন্য দেশের নানা প্রান্ত যেমন ঘুরে দেখা দরকার তেমনি দরকার আত্মীয়-স্বজন ও বন্ধুদের বাড়ি বেড়াতে যাওয়া, পরস্পর মেলামেশা করা। কাছাকাছি আসা, মানুষকে ভালােবাসা।। দেশ মানে এর মানুষ, নদী, আকাশ, প্রান্তর, পাহাড়, সমুদ্র এইসব। দেশ হলাে জননীর মতাে। জননী যেমন স্নেহ,মমতা ও ভালােবাসা দিয়ে আমাদের আগলে রাখেন। দেশও তেমনই তার আলাে, বাতাস ও সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। এদেশকে আমরা ভালােবাসব।

  1. বাংলাদেশে বাঙালি ছাড়া আর কারা বাস করে?
  2. বাংলাদেশের বিভিন্ন ধর্মের উৎসবগুলাের নাম কী?
  3. বাংলাদেশের জনজীবনের বৈচিত্র্যসমূহ কী কী?
  4. দেশ হলাে জননীর মতাে।” দেশকে জননীর সঙ্গে তুলনা করা হয়েছে কেন?

Others Subjects

Subjects Not Found